রবিবার, ০৩ Jul ২০২২, ১০:৫৩ অপরাহ্ন

স্বাস্থ্য ঝুঁকিতে সিলেটের বন্যা কবলিত মানুষ

স্বাস্থ্য ঝুঁকিতে সিলেটের বন্যা কবলিত মানুষ

sylhetlive24/সিলেট লাইভ


নিজস্ব প্রতিবেদক

সিলেটে পানি নামার সাথে সাথে স্বাস্থ্যঝুঁকিতে পড়েছেন বন্যা কবলিত মানুষ। বন্যায় দেখা দিয়েছে ডায়রিয়ার প্রকোপ। বন্যা শুরুর পর গত ১১মে থেকেন মঙ্গলবার পর্যন্ত সিলেটে ডায়রিয়ায় আক্রান্ত ৩৬৯ জন। এরমধ্যে কেবল মঙ্গলবারই আক্রান্ত হয়েছে ৪৬ জন মানুষ। আক্রান্তরা বেশিরভাগ সিলেট সিটি কর্পোরেশন এলাকার। গত রোববার পর্যন্ত সিলেটে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা ছিল মাত্র ১১৪ জন। দুদিনে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫৫ জনে।

সিলেটের সিভিল সার্জন ডা. এস এম শাহরিয়ার এ তথ্য জানিয়ে বলেন, গ্রাম এলাকায় পানি নেমে গেলেও সিসিক এলাকায় বিভিন্ন স্থানে ময়লাযুক্ত আবদ্ধ পানি জমা হয়ে আছে। এ কারণে নগরীতে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। আক্রান্তদের মধ্যে শিশু ছাড়াও মধ্য বয়সীরা রয়েছেন। বন্যায় এ পর্যন্ত চর্মরোগে মাত্র ৬ জন আক্রান্ত হয়েছেন বলে জানান তিনি।

সিসিক’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম জানান, সিলেট মহানগরী এলাকায় ডায়রিয়ার প্রকোপ রোধে কাজ করছে তাদের মেডিকেল টিম। এ ধারাবাহিকতায় মঙ্গলবারও দুটি হেলথ ক্যাম্প পরিচালনা করা হয়। ডায়রিয়া থেকে বাঁচতে তিনি সংশ্লিষ্টদের বিশুদ্ধ খাবার পানি খাওয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, বন্যার কারণে অনেক স্থানে টিউবওয়েল ডুবে যায়। আবার অনেকক্ষেত্রে সাপ্লাইয়ের পানিও হয়তো দূষিত হয়ে পড়েছে। এ দূষণ হয়তো ৫/৭ দিন থাকতে পারে। এ কারণে বন্যা কবলিতদের সপ্তাহখানেক সতর্কতার সাথে বিশুদ্ধ পানি পান করতে হবে। প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরদের কাছে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট রাখা গেছে। প্রয়োজনে সেখান থেকে বিশুদ্ধকরণ ট্যাবলেট সংগ্রহ করা যেতে পারে। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলের সচিব ও স্বাস্থ্যকর্মীরা এ ব্যাপারে সতর্কতায় রয়েছে।

সিসিক এলাকায় কি পরিমাণ লোক ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন এ প্রসঙ্গে তিনি বলেন, সরকারি হাসপাতাল বিশেষ করে সংক্রামক ব্যাধি হাসপাতাল এ তথ্য দিতে পারবে। ডায়রিয়ায় আক্রান্ত অনেকে আবার বিভিন্ন ফার্মেসি থেকে কিনে অ্যামোডিস ট্যাবলেট খাচ্ছে। কোন কোন ওয়ার্ডে আবার ৪/৫ জন করে আক্রান্ত হচ্ছে। এ কারণে নগরীতে ডায়রিয়ায় আক্রান্তের সঠিক পরিসংখ্যান তাদের কাছে নেই।






© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo