সোমবার, ১৬ মে ২০২২, ০৫:০৭ অপরাহ্ন

সিলেট-৩ আসনে ইভিএমে ভোট, সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন

সিলেট-৩ আসনে ইভিএমে ভোট, সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন

sylhetlive24.com


সিলেট লাইভ ডেস্ক :: সিলেট-৩ (দক্ষিণসুরমা-ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জের একাংশ) আসনের উপনির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)।

ধীরে ধীরে ইভিএমের ব্যবহার বাড়ানোর সিদ্ধান্তের অংশ হিসেবেই এ পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়ে সংশ্লিষ্টরা বলছেন, শুধু সিলেট-৩ আসনই নয়, একই সঙ্গে সম্প্রতি শূন্য হওয়া জাতীয় সংসদের আরও তিনটি আসনেই ভোট হবে ইভিএম-এ।

ইসি কর্মকর্তারা জানান, সংসদ সদস্যের মৃত্যুর কারণে শূন্য হওয়া আসনে উপ-নির্বাচন হবে সিলেট-৩, ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও লক্ষ্মীপুর-২ আসনে। তবে কবে নাগাদ এসব আসনে নির্বাচন হবে তা এখনই নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। কেননা, করোনা পরিস্থিতির অবনতি হওয়ার কারণে দেশের সব নির্বাচনের উপর স্থাগিতাদেশ দিয়েছেন কমিশন।

সিলেট জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের সিলেট-৩ আসনের উপনির্বাচন সংবিধান নির্ধারিত নব্বইদিনের মধ্যে হচ্ছে না। এক্ষেত্রে তার পরবর্তী নব্বই দিনের মধ্য ভোটগ্রহণ করার সিদ্ধান্ত দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। অর্থাৎ ৮ জুনের মধ্যে ভোটটি না হয়ে ৬ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করবে সংস্থাটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার বলেন, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে, আসন শূন্য হওয়ার নব্বইদিনের মধ্যে নির্বাচন করতে হয়। এক্ষেত্রে সিলেট-৩ আসনটি শূন্য হয় গত ১১ মার্চ। অর্থাৎ সংবিধান অনুযায়ী, ৮ জুনের মধ্যে ভোট করার বিধান রয়েছে। কিন্তু করোনা মহামারিকে ‘দ্বৈব দুর্বিপাক’ দেখিয়ে এ নির্বাচনের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আরো নব্বইদিন সময় নিলেন, যে এখতিয়ার সংবিধানেই দেওয়া আছে। এক্ষেত্রে ৬ সেপ্টেম্বরের মধ্যে ভোট করা যাবে।

গত ১১ মার্চ মাহমুদ সামাদ চৌধুরী কয়েস করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

কমিশন সূত্র জানান, নির্বাচনে ইভিএমের ব্যবহার বাড়ানোর জন্য চলতি বছর ৩৫ হাজার ইভিএম মেশিন কেনার পরিকল্পনা রয়েছে। বর্তমানে ইসির কাছে সোয়া লাখের মতো ভোটযন্ত্রটি আছে।






© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY Web-NEST- BD
ThemesBazar-Jowfhowo