মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ১১:৩৯ পূর্বাহ্ন

সিলেটে খেলার মাঠে আবারও মেলা, সরকারকে বৃদ্ধাঙ্গুল দেখালেন স্বর্ণলতা

সিলেটে খেলার মাঠে আবারও মেলা, সরকারকে বৃদ্ধাঙ্গুল দেখালেন স্বর্ণলতা

sylhetlive24.com
ইনসেটে- স্বর্নলতা রায় (ফাইল ছবি)। মেলার গেইটের ছবি।


বিশেষ প্রতিবেদক

সিলেট শাহী ঈদগাহ খেলার মাঠ শেখ রাসেল মিনি স্টেডিয়ামস্থ মাঠে নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী মেলা-২০২১ নিয়ে এবার বির্তকে জড়ালেন সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়। টাকার লোভে তিনি সরকারকেও দেখালেন তার বৃদ্ধাঙ্গুল! অনুমোতি নেই তবুও মেলার আয়োজন করলেন তিনি! জনসমাগমে করোনাভাইরাস ছড়িয়ে পড়বে এমন ঝুঁকির কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে গেল বছরের ১৮ মার্চ সিলেটে মেট্রোপলিটন চেম্বারের উদ্যোগে আয়োজিত ৬ষ্ঠ আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ করে আয়োজক কমিটি। বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে দেশের সব জায়গায় মেলা বন্ধ করলেও একটি ”মেলা সিন্ডিকেট” দীর্ঘ এক বছর মেলার অবকাঠামো দিয়ে সদর উপজেলা খেলার এই মাঠটি দখল করে রাখে! আবার মেলা হবে এই আশায় ”মেলা সিন্ডিকেট” মাঠটি দখল রাখে। তাদের সেই আশাটিও ভেস্তে গেল, যখন বাণিজ্য মন্ত্রণালয় তাদের ”আন্তর্জাতিক বাণিজ্য মেলা” করার অনুমোতির আবেদন প্রত্যাখান করে। ”মেলা সিন্ডিকেট” তখনই টার্গেট করে সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক ”মেলা সিন্ডিকেট”-এর একজন জানান, সিলেটের স্থানীয় প্রশাসনকে নারী উদ্যোক্তাদের দেখিয়ে ”মেলা সিন্ডিকেট” নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী মেলা-২০২১ নামে এই অবৈধ মেলাটি পরিচালনা করবেন। এছাড়াও পণ্য প্রর্দশনী মেলা-২০২১ গেইটে টিকিট কাউন্টার করে টিকিটের র‌্যাফেল ড্র করে হাতিয়ে নিবে কোটি টাকা! বিষয়টি জেনেও সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায় এগুচ্ছেন! সূত্র এও জানায়, সিলেটে মেট্রোপলিটন চেম্বারের উদ্যোগে আয়োজিত ৬ষ্ঠ আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজক কমিটির আহ্বায়ক শফিউল আলম চৌধুরী নাদেলের নামও ব্যবহার করা হচ্ছে!

এদিকে-বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, করোনা পরিস্থিতির উন্নতি হলে বাণিজ্য মেলার আয়োজন করা হবে। করোনা পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী বলেছেন এটাকে স্লো করার জন্য। ফলে মেলা আয়োজনের পুরো বিষয়টি এখন নির্ভর করছে করোনা পরিস্থিতির উন্নয়নে ওপর।

অপরদিকে-সিলেটে মেট্রোপলিটন চেম্বার কর্তৃপক্ষ সাফ জানিয়ে দিয়েছে এই মেলায় তাদের প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোন সংশ্লিষ্টতা নেই। এই বিষয়টি স্বীকারও করেছেন সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়।

বর্তমানে সিলেট জেলায় করোনায় আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত ৩৫ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সেই সাথে সিলেট বিভাগে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৭৯ জনের। করোনায় আক্রান্ত হওয়ার পাশাপাশি কমেছে সুস্থতা। সেই সাথে নতুন করে আরও ১৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মানে সিলেটে এখনো করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রয়েছে!

স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুলতানা রাজিয়া জানিয়েছেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এখনও রয়েছে। এখনও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোগী আসছেন। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলার সবার জন্য কাম্য। এমন পরিস্থিতিতে সরকারকে চ্যালেঞ্জ করে আবারো মেলার আয়োজন করছে সেই ”মেলা সিন্ডিকেট” ও স্বর্ণলতা রায়!

স্থানীয়রা জানিয়েছেন, কখনো মেলা, কখনো পশুর হাট। এভাবে একের পর এক খেলার মাঠে চলে মেলা বাণিজ্য। আর এই মেলা বাণিজ্য বা পশুর হাটের জন্য বেছে নেওয়া হয় সিলেট সদর উপজেলার ‘শেখ রাসেল মিনি স্টেডিয়াম’। বছরজুড়ে মাঠে চলে মেলার নামে খোঁড়াখুঁড়ি। সদর উপজেলার একমাত্র খেলার মাঠটি মেলা ব্যবসায়ীদের এখন ”মেলা সিন্ডিকেট”-এর দখলে। মেলা হলে জনসমাগম হবে, করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগী আসলে সেই ভাইরাস ছড়িয়ে পড়বে। এমন ঝুঁকির মাঠটি উপজেলা প্রশাসন মেলার নামে বরাদ্দ দেওয়ায় ত্যাক্ত বিরক্ত এলাকার লোকজন।

সদর উপজেলার এই খেলার মাঠে নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী মেলা-২০২১ আয়োজনের কোনো অনুমোতি নেই বলে সিলেট লাইভ-এর কাছে স্বীকার করেছেন-সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়। তিনি প্রতিবেদকের কাছে মেলার জন্য উল্টো সহযোগিতা চেয়েছেন। নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী মেলায় টিকিট কেনো এমন প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেন নি!

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সিলেটের নারী উদ্যোক্তাদের প্রমোট করার জন্য এই আয়োজন। আর এটা মেলা নয়, এটা নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী। তবে কেনো গণমাধ্যমে পাঠানো তাদের প্রেস-বিজ্ঞপ্তিতে নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী মেলা-২০২১ লিখলেন এমন প্রশ্নের জবার এড়িয়ে যান তিনি। তবে কি, বিপাকে পড়েতে যাচ্ছে মেলায় আগত ব্যবসায়ীরা!

সূত্র জানায়, নগর সংলগ্ন শাহী ঈদগাহ খেলার মাঠ শেখ রাসেল মিনি স্টেডিয়াম ভাড়া দিয়ে আসছে উপজেলা প্রশাসন। জেলা প্রশাসনও বেআইনী এই কার্যক্রমকে উৎসাহিত করছে। তাছাড়া এই মাঠ ঘেঁষা শিক্ষা-প্রতিষ্ঠান ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এবং সংক্রামক ব্যাধি হাসপাতাল। মেলার আয়োজন করায় উচ্চ স্বরে গান বাজনা করাতে রোগীদের হৃদরোগীদের নিয়ে বিপাকে পড়তে হয় হাসপাতাল কর্তৃপক্ষকে।

এ ব্যাপারে স্থানীয়রা সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. নিশারুল আরিফ, স্বাস্থ্য অধিদফতরের সিলেট বিভাগীয় পরিচালক ডা. সুলতানা রাজিয়ার হস্তক্ষেপ চাইছেন।

প্রসঙ্গত, জনসমাগমে করোনাভাইরাস ছড়িয়ে পড়বে এমন ঝুঁকির কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে গেল বছরের ১৮ মার্চ সিলেটে মেট্রোপলিটন চেম্বারের উদ্যোগে আয়োজিত ৬ষ্ঠ আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ করে আয়োজক কমিটি।






© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo