সোমবার, ১৬ মে ২০২২, ১০:৫৭ পূর্বাহ্ন

সিলেটে ভূমিকম্প : ঝাঁকুনি আতঙ্ক, উৎপত্তিস্থল জৈন্তাপুর সীমান্ত

সিলেটে ভূমিকম্প : ঝাঁকুনি আতঙ্ক, উৎপত্তিস্থল জৈন্তাপুর সীমান্ত

sylhetlive24.com


নিজস্ব প্রতিবেদক
সিলেটে আবহাওয়া অধিদপ্তর চার দফা ভূমিকম্প রেকর্ডের কথা জানালেও নগরবাসী অন্তত ৭ বার ভূমিকম্প অনুভব করেছেন। পর পর এই ভূমিকম্পে কাঁপলো পুরো সিলেট। শনিবার দিনের সর্বশেষ ভূমিকম্প অনুভূত হয় দুপুর ২টার দিকে। দিনের সর্বশেষ ভূমিকম্পে প্রবল ঝাঁকুনি আতঙ্ক ছড়িয়েছে মানুষের মধ্যে।

ভূমিকম্পে নগরীর পাঠানটুলা এলাকার দু‌টি ভবন এক‌টি অপ‌র‌টির দি‌কে হে‌লে প‌ড়ে‌ছে। পাঠানটুলাস্থ দর্জিপাড়ার পল্লবী ব্লক-সি-১৬ বাসা এবং একই এলাকার মোহনা ব্লক-বি-০৩ বাসা প্রায় ২ ফুট পরিমাণে হেলে পড়েছে। শ‌নিবার রাত ৮টার দি‌কে ভবন দু‌টি হে‌লে প‌ড়ে। খবর পে‌য়ে মেয়র আরিফুল হক চৌধুরীসহ মহানগর পু‌লিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সি‌লেট সি‌টি কর‌পো‌রেশ‌নের সং‌শ্লিষ্ট কর্মকর্তারা বাসা দু‌টি প‌রিদর্শন ক‌রেন।

শনিবার (২৯ মে) দুপুর ২টার দিকে সর্বশেষ ভূমিকম্প অনুভূত হয়। এতে প্রবল ঝাঁকুনিতে কেঁপে ওঠে সিলেট। এর আগে সকাল ১০টা ৩৬ মিনিট, ১০টা ৫০ মিনিট ৫৩ সেকেন্ড ও ১১টা ২৯ মিনিট ৫৩ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়।

ভুমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের মেট্রোলজিস্ট মমিনুল ইসলাম জানান, সর্বশেষ দুপুর ২টার দিকে প্রবল ঝাঁকুনিতে ভূমিকম্প অনুভূত হয়। এটির উৎপত্তিস্থল সিলেটের আশপাশে। রিখটার স্কেলে এর মাত্রা ৪ দশমিক শূন্য।

তিনি বলেন, এর আগে সকাল ১০টা ৩৬ মিনিটে ভূমিকম্পের রিখটার স্কেল ছিল ৩ দশমিক শূন্য। দ্বিতীয় ঝাঁকুনি ১০টা ৫০ মিনিট ৫৩ সেকেন্ডে রিখটার স্কেলের মাত্রা ছিল ৪ দশমিক ১। এছাড়া ১১টা ২৯ মিনিট ৫৩ সেকেন্ডে ২ দশমিক ৮ মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়। তিনটিরই উৎপত্তিস্থল সিলেটের আশপাশে। ঢাকা থেকে উত্তর পূর্বে এর অবস্থান।

মমিনুল ইসলাম বলেন, ডাউকি ফল্টের কারণে সিলেট ভূমিকম্পপ্রবণ এলাকা। যে কারণে জৈন্তাপুর সীমান্তের দিকেই এর উৎপত্তিস্থল।

ভুমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা ইকবাল হোসেন জানান, সর্বশেষ দুপুর ২টার দিকে সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। এর আগে পর পর তিনবার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্প পর্যবেক্ষণ সিসমিক জরিপে সকাল ১০টা ৫০ মিনিট ৫৩ সেকেন্ডে ৪ দশমিক ১ মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়েছে। বাকি দু’টি হালকা কম্পন অনুভূত হয়। তিনটিরই উৎপত্তিস্থল সিলেটের কাছাকাছি। ঢাকা থেকে এর উৎপত্তিস্থলের দূরত্ব ১৯৬ কিলোমিটার উত্তরপূর্বে।

আবহাওয়া অধিদপ্তর সিলেটের প্রধান আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, সিলেটে চার দফায় মৃদু ভূমিকম্প হয়েছে। তবে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।






© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY Web-NEST- BD
ThemesBazar-Jowfhowo