সোমবার, ২৬ Jul ২০২১, ১০:২০ পূর্বাহ্ন

সরকারি নির্দেশনা :
করোনা ভাইরাস সংক্রমন রোধে মাস্ক পরুন, নিরাপদ থাকুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন। নিজে বাঁচুন এবং পরিবারকে সুস্থ রাখুন। সৌজন্যে : SylhetLive24.com
আজকের গুরুত্বপূর্ণ যত খবর
সিলেটের আর্মি ক্যাম্পে আগুনের গুজব, গ্রেফতার ৭ ছাতকের ডায়না সুন্দরীর প্রেমের ফাঁদ, নিঃস্ব অর্ধশতাধিক প্রবাসী সিলেটে গত ২৪ ঘন্টায় ৩৪২ জনের করোনা শনাক্ত সিলেট-৩ আসনের উপ-নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি কাস্টঘরের জল্লায় এবার চোখ পড়েছে ভূমিখেকো মনিন্দ্রে’র নবীগঞ্জে বিধি নিষেধ অমান্য করায় মামলা ও অর্থদন্ড সিলেটে চলছে কঠোর লকডাউন, জনশূন্য নগর সিলেটে করোনায় আরও ৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৮৪ জন সিলেটে করোনা থেকে মুক্তির জন্য জুমার নামাজ শেষে বিশেষ দোয়া ২৩ জুলাই শুক্রবার থেকে দেশে ১৪ দিনের লকডাউন টিকার পার্শ্বপ্রতিক্রিয়া, জ্বরে ভুগছেন খালেদা জিয়া ঈদের দিনে সিলেটে করোনায় প্রাণ গেল ৫ জনের, সনাক্ত ৪৪৫ সিলেট সাব-রেজিস্ট্রি অফিসে দলিলের পাতা গায়েব, মামলা হচ্ছে মাহমুদ চক্রের বিরুদ্ধে সিলেটে ভয়ঙ্কর রূপ নিচ্ছে করোনা, একদিনে ১২ জনের মৃত্যু সিলেটে ১৫ লাখ টাকার ভারতীয় ওষুধসহ আটক দুই এবারও ঈদগাহে ঈদের জামাতের আয়োজন হচ্ছে না সিলেট সাব-রেজিস্ট্রি অফিসে দলিলের পাতা গায়েব, নেপথ্যে মাহমুদ চক্র ২৩ জুলাই থেকে ১৪ দিনের কঠোর লকডাউন মৌলভীবাজারে ভারত থেকে আসা নারী-শিশুসহ ২১ জন রোহিঙ্গা আটক জাফলংয়ে ইয়াবার চালানসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার
সিলেটের মেলায় করোনা ভাইরাস : স্বর্নলতার অদৃশ্য মায়ায় অন্ধ স্থানীয় প্রশাসন

সিলেটের মেলায় করোনা ভাইরাস : স্বর্নলতার অদৃশ্য মায়ায় অন্ধ স্থানীয় প্রশাসন

sylhetlive24.com

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বিশেষ প্রতিবেদক :: সিলেটে নতুন করে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। চলতি বছরের (জানুয়ারি থেকে মার্চ) তিন মাসের মধ্যে বৃহস্পতিবার সিলেটে সর্বোচ্চ ৪৪ জন ও মৌলভীবাজারে আরও ১জন করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এর আগে গত সোমবার ৩ মাসের সর্বোচ্চ ৩৪ জনের করোনা শনাক্ত হয়েছিল। এছাড়াও বিভাগের মধ্যে সিলেট জেলার বিভিন্ন হাসপাতালে ৩৬জন চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুলতানা রাজিয়া। এ অবস্থায় সিলেট শাহী ঈদগাহ খেলার মাঠ শেখ রাসেল মিনি স্টেডিয়ামস্থ মাঠে নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী মেলায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ভয় ও সর্বনাশের আশঙ্কা করছেন সিলেটের সচেতন মহল। তারা বলেছেন, করোনা নিয়ন্ত্রণ না করে মেলার আয়োজন করা ঠিক হয়নি। স্বাস্থ্য নিরাপত্তা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

এদিকে- মেলা অনুমোদনের অধিকাংশ শর্ত লঙ্ঘন করে মেলা চলতে থাকায় দ্রুতই মেলার বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে স্থানীয় প্রশাসন। সিলেট মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, মেলায় স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত না করাসহ শর্ত লঙ্ঘনের কারণে দ্রুততম সময়ের মধ্যে মেলা শেষ করার জন্য সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম আয়োজকদের জানিয়ে দিয়েছেন।

অপরদিকে- দেশে করোনা পরিস্থিতি আবারো খারাপের দিকে যাচ্ছে। যে কারণে স্কুল-কলেজ খুলে দিতেও সিদ্ধান্তহীনতায় ভোগছেন সংশ্লিষ্টরা। সেখানে মেলার নামে অনেকটা করোনার চাষ হচ্ছে বলে মন্তব্য স্থানীয় সচেতন মহলের। তাদের দাবি বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন ঘোষনা করার পাশাপাশি বন্ধ করে দেওয়া হচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট। সেই পরিস্থিতিতে সিলেটে নিয়ম লঙ্ঘন করে নারী উদ্যোক্তাদের সম্মেলন ও পণ্য প্রদর্শনীর নামে ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হয়েছে সিলেটবাসীকে। এমন আত্মঘাতি সিদ্ধান্তে হতবাক সবাই।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, করোনার এই ঝুঁকি পাত্তা দিচ্ছে না সিলেটের স্থানীয় প্রশাসন। স্বাস্থ্যঝুঁকির বিষয়টি মাথায় নেই মেলা কর্তৃপক্ষেরও। মেলার জনসমাগমেও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্নলতা রায়ের অদৃশ্য মায়ায় চোখ থাকতে অন্ধ সেজেছেন তারা। এর দায়ভার নেবেন কি স্থানীয় প্রশাসন?

মেলা উদ্বোধনের দিন বিশেষ অথিতির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম পণ্য প্রর্দশনী মেলা ১৫ দিনের মধ্যে শেষ করার তাগিদ দিলেও তার নির্দেশনা অমান্য করে এই মেলা এক মাস চালাবেন বলে জানিয়েছেন সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্নলতা রায়!

এর আগে জনসমাগমে করোনাভাইরাস ছড়িয়ে পড়বে এমন ঝুঁকির কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে গেল বছরের ১৮ মার্চ সিলেটে মেট্রোপলিটন চেম্বারের উদ্যোগে আয়োজিত ৬ষ্ঠ আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ করে আয়োজক কমিটি। এসব জেনেও সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্নলতা রায় এই মেলার আয়োজন করেছেন।

বৃহস্পতিবার সরেজমিনে মেলা প্রাঙ্গনে গিয়ে দেখা যায়, মেলার প্রবেশ মুখ টিকিট কাউন্টারে ২০ টাকা মুল্যের টিকিট নিতে উপচে পড়া ভিড়! প্রবেশ মুখে নেই কোনো করোনাভাইরাস প্রতিরোধের জীবাণুনাশক টানেল! ক’জন বলেন্টিয়ারের হাতে মাস্ক, তাও ৫টাকা দরে বিক্রি করছেন আগত দর্শনার্তীদের কাছে!  মেলার মাঠে দেখা যায়, উদ্বোধনী মঞ্চ অনেকটা অব্যবহৃত পড়ে আছে। এ মঞ্চে নারী উদ্যেক্তাদের নিয়ে সেমিনার সিম্পোজিয়ার করার কথা থাকলেও তা হয় নি। ব্লক বাটিকের ফটো সেশন করে গণমাধ্যমে বিবৃতি পাঠানো হয়েছে। মেলায় নারী উদ্যেক্তাদের পণ্য প্রদর্শণীর কথা থাকলেও তা যথেষ্ট নয়। হাতে গোনা কয়েকটি স্টলকে দু’ভাগ করে বিভক্ত করে স্থানীয় নারী উদ্যেক্তাদের কাছে ভাড়া দেওয়া হয়েছে। তবে কোনো বড় স্টল কিংবা প্যাভিলিয়নে নারী উদ্যেক্তাদের দেখা যায় নি।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক ‘মেলা সিন্ডিকেটের একজন জানান, সিলেটের স্থানীয় প্রশাসনকে নারী উদ্যোক্তাদের দেখিয়ে ”মেলা সিন্ডিকেট” নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী মেলা-২০২১ নামে এই মেলাটি পরিচালনা করবেন। এছাড়াও পণ্য প্রর্দশনী মেলা-২০২১ গেইটে টিকিট কাউন্টার করে টিকিটের র‌্যাফেল ড্র করে হাতিয়ে নিবে কোটি টাকা! বিষয়টি জেনেও সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায় এগুচ্ছেন! সূত্র এও জানায়, সিলেটে মেট্রোপলিটন চেম্বারের উদ্যোগে আয়োজিত ৬ষ্ঠ আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজক কমিটির আহ্বায়ক শফিউল আলম চৌধুরী নাদেলের নামও ব্যবহার করা হচ্ছে!

গেলো ক’দিন হল বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছিলেন, করোনা পরিস্থিতির উন্নতি হলে বাণিজ্য মেলার আয়োজন করা হবে। করোনা পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী বলেছেন এটাকে স্লো করার জন্য। ফলে মেলা আয়োজনের পুরো বিষয়টি এখন নির্ভর করছে করোনা পরিস্থিতির উন্নয়নে ওপর।

স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুলতানা রাজিয়া জানিয়েছেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এখনও রয়েছে। এখনও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোগী আসছেন। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলার সবার জন্য কাম্য। এমন পরিস্থিতিতে অন্যদের জীবন ঝুঁকি নিয়ে মেলার আয়োজন না করাটাই উত্তম হত।

 

স্থানীয়রা জানিয়েছেন, কখনো মেলা, কখনো পশুর হাট। এভাবে একের পর এক খেলার মাঠে চলে মেলা বাণিজ্য। আর এই মেলা বাণিজ্য বা পশুর হাটের জন্য বেছে নেওয়া হয় সিলেট সদর উপজেলার ‘শেখ রাসেল মিনি স্টেডিয়াম’। বছরজুড়ে মাঠে চলে মেলার নামে খোঁড়াখুঁড়ি। সদর উপজেলার একমাত্র খেলার মাঠটি মেলা ব্যবসায়ীদের এখন ”মেলা সিন্ডিকেট”-এর দখলে। মেলা হলে জনসমাগম হবে, করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগী আসলে সেই ভাইরাস ছড়িয়ে পড়বে। এমন ঝুঁকির মাঠটি উপজেলা প্রশাসন মেলার নামে বরাদ্দ দেওয়ায় ত্যাক্ত বিরক্ত এলাকার লোকজন।

সদর উপজেলার এই খেলার মাঠে নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রর্দশনী মেলাটি এক মাস চালাবেন বলে সিলেট লাইভ-এর কাছে স্বীকার করেছেন সিলেট উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্নলতা রায়!

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার ও মিডিয়া অফিসার বিএম আশরাফ উল্লাহ তাহের বলেন, স্বাস্থ্য সচেতনতা রক্ষা না হওয়া, স্বাস্থ্যবিধি মেনে না চলা, অতিরিক্ত জনসমাগমে নিষেধাজ্ঞা উপেক্ষা, জীবানুনাশক টানেল না করাসহ সার্বিক কারণে জেলা প্রশাসক সিদ্ধান্ত নিয়েছেন মেলা সংক্ষিপ্ত করার জন্য। মেলা যাতে লম্বা পরিসরে না হয়, ১৫ দিন নয়, আরো আগে মেলা শেষ করতে হবে। দুই একদিনের মধ্যে মেলা শেষ করতে ইউএনওকেও বলা হয়েছে।

তিনি আরো বলেন, মেলা আয়োজকরা শর্ত মোতাবেক কাজ করছে না, এটা লক্ষ্য করা গেছে। আমাদের পেট্রোল পার্টিও কাজ করছে।

এ ব্যাপারে স্থানীয়রা সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. নিশারুল আরিফ, স্বাস্থ্য অধিদফতরের সিলেট বিভাগীয় পরিচালক ডা. সুলতানা রাজিয়ার হস্তক্ষেপ চাইছেন।

প্রসঙ্গত, জনসমাগমে করোনাভাইরাস ছড়িয়ে পড়বে এমন ঝুঁকির কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে গেল বছরের ১৮ মার্চ সিলেটে মেট্রোপলিটন চেম্বারের উদ্যোগে আয়োজিত ৬ষ্ঠ আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ করে আয়োজক কমিটি।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


sylhetlive24.com



© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY Web-NEST- BD
ThemesBazar-Jowfhowo