মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৪:৪১ অপরাহ্ন

যুক্তরাজ্যে দক্ষ শরণার্থীদের জন্য পাঁচ বছরের ওয়ার্ক পারমিট ঘোষণা

যুক্তরাজ্যে দক্ষ শরণার্থীদের জন্য পাঁচ বছরের ওয়ার্ক পারমিট ঘোষণা

sylhetlive24.com/সিলেট লাইভ


সিলেট লাইভ ডেস্ক

যুদ্ধ থেকে পালিয়ে আসা দক্ষ শরণার্থীদের জন্য পাঁচ বছরের ওয়ার্ক পারমিট ভিসার ঘোষণা দিতে চলেছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। যেসব শরণার্থীর নির্দিষ্ট ক্যাটাগরিতে দক্ষতা রয়েছে এবং ইউকেতে কোভিড টিকা নিয়েছেন তারাই এই আবেদনের যোগ্য হবেন। মহামারিতে ব্রিটেনে চলমান কর্মী ঘটতি পূরণের লক্ষ্যে সরকারের এ সিদ্ধান্ত। তবে বলা হচ্ছে, নতুন এই ভিসা প্রকল্পটি কঠোর পয়েন্ট-ভিত্তিক নিয়মে কাজ করবে।

দ্য টাইমসের খবরে বলা হয়, যুক্তরাজ্যের শরণার্থী শীবিরগুলোতে অবস্থানরত লেবানন ও জর্ডানের উচ্চ দক্ষতা সম্পন্ন লোকেদের এই ভিসা অফার করা হবে। সিরিয়া, গাজা ও ইরাক থেকে পালিয়ে আসা ব্যক্তিরাও এ ভিসা স্কিমের যোগ্য হবেন। প্রাথমিকভাবে ১০০ জনকে এ ভিসা দেওয়া হচ্ছে, যার মাধ্যমে তারা পাঁচ বছরের জন্য যুক্তরাজ্যে নিরাপদে আশ্রয় নিতে পারবেন।

 

পয়েন্ট-ভিত্তিক ব্যবস্থা বা পয়েন্ট বেজড সিস্টেম কী?

এর মানে হচ্ছে ইউকের শর্টেজ অকুপেশন লিস্ট বা যেসব পেশায় কর্মীর ঘাটতি রয়েছে (শূন্যপদ) সেইসব কাজে দক্ষতার প্রমাণ দেখাতে হবে। যেমন: আর্কিটেক্ট, কেয়ার ওয়ার্কার, ইঞ্জিনিয়ার, আইটি, নার্স ইত্যাদি।

একই রকম ভিসা স্কিম অস্ট্রেলিয়া ও কানাডাতেও প্রচলিত, যা দক্ষকর্মীদের দেশে প্রবেশের সুযোগ দেয়। এরকম অস্থায়ী ভিসার মাধ্যমে সেদেশে স্থায়ীভাবে অভিবাসনের প্রথম ধাপ সম্পন্ন করতে হয়।






© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY SYLHET-LIVE-24
ThemesBazar-Jowfhowo