শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১০:২৮ অপরাহ্ন

বাংলাদেশীদের লাল তালিকায় রাখলো যুক্তরাজ্য সরকার

বাংলাদেশীদের লাল তালিকায় রাখলো যুক্তরাজ্য সরকার

sylhetlive24.com/সিলেট লাইভ


সিলেট লাইভ ডেস্ক

যুক্তরাজ্য, স্কটল্যান্ড, ওয়েলসে ভ্রমণরতদের আইসোলেশনের নতুন নিয়ম করা হলেও বাংলাদেশীদের এখনো লাল তালিকাভুক্তই রাখল যুক্তরাজ্য সরকার। নতুন করে লাল তালিকাভুক্ত দেশগুলোর এখনই পরিবর্তন হবে না বলেও জানিয়েছে দেশটির যোগাযোগ বিভাগ। তাই যারা বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে যেতে চান তাদের জন্য কোয়ারেন্টাইনের ঝক্কি আরও কয়েক মাস বহন করতে হবে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ও যুক্তরাষ্ট্র থেকে আসা, দুই ডোজ টিকা নেওয়া ব্যক্তিদের ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসে আইসোলেশনে থাকার প্রয়োজন নেই। একই সাথে হলুদ তালিকায় থাকা দেশের অধিবাসীদের জন্য এ ব্যবস্থা প্রযোজ্য হবে। সোমবার থেকে এ ব্যবস্থা কার্যকর হয়েছে।

 

এদিকে যুক্তরাজ্যসহ বিশ্বের অনেক দেশে এখনও ভয়ের নাম ডেল্টা।

তাই দু’টি কোভিড টিকা নেওয়া থাকলেও বাংলাদেশের যাত্রীরা এখনও লাল তালিকাভুক্তই থাকছেন যুক্তরাজ্যে। বাংলাদেশে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। একই সাথে তৃতীয় ঢেউ নিয়েও আশঙ্কা বাড়ছে।

বিশেষজ্ঞদেরও আশঙ্কা, করোনাভাইরাসের ডেল্টা রূপই দেশে তৃতীয় ঢেউ নিয়ে আসতে পারে। সেই বিষয়টি মাথায় রেখেই যুক্তরাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাজ্যে ৯ এপ্রিল থেকে লাল তালিকায় রয়েছে বাংলাদেশে। আর এই লাল তালিকার পেছনে বড় কারন বাংলাদেশের করোনা পরিস্থিতি।

 

অন্যদিকে করোনা মহামারির সাম্প্রতিক সময়ে

বিশ্বজুড়ে ফের বাড়ছে এ রোগে আক্রান্ত ও মৃতের হার, আর তার সঙ্গে পাল্লা দিয়ে কমছে এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের সংখ্যা। মঙ্গলবার থেকে বুধবার এই ২৪ ঘণ্টার পরিসংখ্যান এমন তথ্যই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যুক্তরাজ্যে প্রবেশ সম্পর্কে বরিস জনসনের সরকার জানিয়েছে, কোভিড টিকা নেওয়া থাকলে তবেই যুক্তরাজ্যে পা রাখতে পারবেন যাত্রীরা। পরিবহনমন্ত্রী গ্রান্ট স্যাপস বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন অথবা যুক্তরাষ্ট্র অনুমোদিত টিকা যাঁরা নিয়েছেন, তাঁদের ক্ষেত্রেই নতুন এ নিয়ম কার্যকর হবে। পৌঁছানোর কমপক্ষে ১৪ দিন আগে এ টিকার চূড়ান্ত ডোজ নিতে হবে। তবে ভ্রমণরতদের পৌঁছানোর পরের দিনে পিসিআর পরীক্ষা করতে হবে। দেশ ছেড়ে যাওয়ার আগেও তাঁদের একবার পরীক্ষা করাতে হবে। ১৮ বছরের কমবয়সীদের আইসোলেশনে থাকার প্রয়োজন নেই। বয়সের ভিত্তিতে অনেকের করোনা পরীক্ষা করার প্রয়োজনও নেই। তবে এখনই লাল তালিকার পরিবর্তন হবে না বলে জানিয়েছে যোগাযোগ বিভাগ।






© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY SYLHET-LIVE-24
ThemesBazar-Jowfhowo