বুধবার, ০৬ Jul ২০২২, ১১:২৩ অপরাহ্ন

চলতি সপ্তাহে উপবৃত্তির টাকা পাবে প্রাথমিক শিক্ষার্থীরা

চলতি সপ্তাহে উপবৃত্তির টাকা পাবে প্রাথমিক শিক্ষার্থীরা

sylhetlive24/সিলেট লাইভ


সিলেট লাইভ ডেস্ক
দেশে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে প্রতি বছর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জামা ও জুতা কেনার টাকা দেওয়া হয়। তবে প্রকল্পের মেয়াদ না বাড়ানোয় ২০২০-২১ অর্থ বছরের জামা-জুতা ও উপবৃত্তির ৮৬৪ কোটি দেওয়া সম্ভব হয়নি। অবশেষে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য সুখবর হল চলতি সপ্তাহে জামা-জুতা ও উপবৃত্তির সেই বকেয়া টাকা দেওয়া শুরু হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আশরগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘প্রাথমিক শিক্ষার্থীদের জামা, জুতা ও ব্যাগ কেনার (কিটস্ অ্যালাউন্স) টাকা ও উপবৃত্তির ৮৬৪ কোটি ২০ লাখ ৩ হাজার ৫০০ টাকা বিতরণ করা হয়নি। বকেয়া সেই টাকা চলতি সপ্তাহে দেওয়া শুরু করা হবে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‘প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প-৩য় পর্যায়ে’র ২০২০-২১ অর্থ বছরের উপবৃত্তি ও কিটস্ অ্যালাউন্স বাবদ ৮৬৪ কোটি ২০ লাখ ৩ হাজার ৫০০ টাকা সুবিধাভোগীদের একাউন্টে বিতরণ করা হয়নি চুক্তির মেয়াদ না থাকায়। ভাতা ও উপবৃত্তি বিতরণকারী সংস্থা হিসেবে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর সঙ্গে চুক্তির মেয়াদ ছিল গত বছরের ৩০ জুন।

চুক্তির মেয়াদ বাড়াতে গত বছর ১৩ অক্টোবর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে চুক্তির খসড়া অনুমোদনের জন্য পাঠানো হয়। কিন্তু ওই সময় চুক্তির মেয়াদ বাড়ানো বন্ধ রাখা হয় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন পর্যায় থেকে। নতুন সচিব প্রকল্পের মেয়াদ বাড়ানোর ব্যবস্থা নেন।

সর্বশেষ ২৬ মে প্রাথমিক শিক্ষা অধিদফতরে এ সংক্রান্ত বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় শিগগিরই শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তির অর্থ ও কিটস্ অ্যালাইন্স বাবদ ৮৬৪ কোটি ২০ লাখ ৩ হাজার ৫০০ টাকা বিতরণ করা হবে।

প্রসঙ্গত, অর্থের অভাবে শিক্ষার সুযোগবঞ্চিত দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপবৃত্তির দেওয়ার ব্যবস্থা নেন। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে বৃত্তির অর্থ দেওয়া হয়। প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে অগ্রাধিকারভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করতে হবে। কিন্তু গত বছর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের গড়িমসির কারণে এ টাকা বিতরণ করা হয়।






© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo