বুধবার, ০৬ Jul ২০২২, ১২:২২ অপরাহ্ন

ঈদে সক্রিয় চোরাকারবারিরা : আ. লীগ নেতা লিয়াকতের ছেলে ও ভাইয়ের রিমান্ড

ঈদে সক্রিয় চোরাকারবারিরা : আ. লীগ নেতা লিয়াকতের ছেলে ও ভাইয়ের রিমান্ড

sylhetlive24.com/সিলেট লাইভ/ঈদে সক্রিয় চোরাকারবারিরা : আ. লীগ নেতা লিয়াকতের ছেলে ও ভাইয়ের রিমান্ড


বিশেষ প্রতিবেদক

পবিত্র ঈদুল ফিতরকে টার্গেট করে সিলেটে বৃদ্ধি পেয়েছে চোরাকারবারিদের দৌড়াত্ম। সীমান্তবর্তী এলাকা দিয়ে ভারত থেকে আনা দেশে আনা হচ্ছে নানান পণ্যসামগ্রী। সরকারি কোষাগারের শুল্ক ফাঁকি দিয়ে চোরাকারবারিরা ভারত থেকে অবৈধ পথে শাড়ি, থ্রি-পিছ, হরলিক্স, বিস্কিট, সিগারেট, সুপারি, কসমেটিকস, চা-পাতা, সিরিঞ্জ, ইমামী তৈল, সানস্ক্রিং ক্রিম, মেহেদী, ইচগার্ড ঔষধ সামগ্রী, চকলেট, মাদক ও দামি মোবাইল ফোনসহ বিভিন্ন ধরনের পণ্য দেশের বিভিন্ন স্থানে পাঠাবার জন্য সক্রিয় হয়ে উঠেছে। তারা মধ্যরাতে ডিআই ট্রাক, পিকআপ, মোটরসাইকেল ও দামি কার যোগে এসব পণ্য নগরী হয়ে দেশের বিভিন্ন অঞ্চলে ঢুকছে। অপরদিকে এ সকল চোরাকারবারিদের প্রতিরোধ করতে অভিযান অব্যাহত রেখেই চলেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ ও সিলেট জেলা পুলিশ।

এরই ধারাবাহিকতায় গত ১৫ এপ্রিল শাহপরান থানা পুলিশ পিরেরবাজার এলাকায় ভারত থেকে চোরাইপথে শুল্ক ফাঁকি দিয়ে আনা ১০০ পিস দামি মোবাইলের চালান আটক করে। যার আনুমানিক মূল্য ১২ লাখ ৫১ হাজার টাকা।

সিলেটের জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগ নেতা লিয়াকত আলীর গাড়িতে করে মোবাইল চোরাচালান মামলায় তার ছেলে জাফর সাদেক জয় আলী, লিয়াকতের ভাই ইসমাঈল আলীর ছেলে আক্তার হোসেন ও চালক লিমন মিয়া এই চালানটি শহরের উদ্দেশ্যে নিয়ে আসে।

এ ঘটনায় ২১ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে সিলেট মেট্রোপলিটন আদালতের বিচারক সাইফুর রহমান জিজ্ঞাসাবাদের জন্য ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন শাহপরান থানার ওসি সৈয়দ আনিসুর রহমান। তিনি জানান, মোবাইল চোরাচালানের রুট ও জড়িতদের পরিচয় নিশ্চিত করতে ৫ দিনের রিমান্ড আবেদন করা হয়েছিল। আদালত ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। দ্রুত তাদের জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনা হবে।

সূত্র বলছে, গত ১৫ এপ্রিল নিজের গাড়িতে করে ছেলে ও ভাতিজাকে দিয়ে ভারত থেকে চোরাইপথে শুল্ক ফাঁকি দিয়ে আনা ১০০ পিস দামি মোবাইল পাঠিয়েছিলেন অন্য এক ব্যবসায়ীর কাছে। পিরেরবাজার এলাকায় গাড়িটি আটক করে শাহপরান থানা পুলিশ। তল্লাশি করে পাওয়া যায় শুল্ক ফাঁকি দিয়ে আনা ১০০ মোবাইল ফোন।

এ ঘটনায় গাড়িতে থাকা লিয়াকত আলীর ছেলে জাফর সাদেক জয় আলী (২২), লিয়াকতের ভাই ইসমাঈল আলীর ছেলে আক্তার হোসেন (২২) ও গাড়ির ড্রাইভার লিমন মিয়াকে (২৮)আটক করে পুলিশ। লিয়াকতের ব্যবহৃত সিলভার কালারের প্রিমিও গাড়ি জব্দ করে থানায় নিয়ে যায় পুলিশ।

এ ঘটনায় আটককৃত তিন জনসহ ব্যবসায়ী শিপলুর বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে শাহপরান থানায় মামলা দায়ের করে। এজাহারে উল্লেখ করা হয়েছে এই চোরাচালানে সহযোগিতা করেছেন লিয়াকত আলী।

স্থানীয় একটি সূত্র জানিয়েছে, জাফলংয়ে পরিবেশ ধ্বংসের নায়ক সিলেটের জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিয়াকত আলী এবার চোরাচালান ব্যবসায় জড়িয়ে পড়েছেন। দাপট খাটিয়ে তাইতো চোরাচালানের ব্যবহার করছেন নিজের গাড়ি।

এদিকে লিয়াকত আলীর ছেলে ও ভাইয়ের রিমান্ডের খবর পেয়ে তার সিন্ডিকেটের অনেকেই গা ঢাকা দিয়েছে।

তার চোরাচালান সিন্ডিকেটের অন্যতম
হেমু হরিপুরের আলী আহমদ, কেন্দ্রী গ্রামের মিজান আহমদ রুবেল, নলজুরি গ্রামের সৈয়দ রাজু, আলু বাগানের সৈয়দ শামীম আহমদ, জৈন্তাপুর আসাম পাড়ার মানিক মিয়া, নিজপাট মুরগা হাটির আবুল হাশিম ওনরাজু সিং।

এদের সিন্ডিকেটের মাধ্যমে সীমান্তের বিভিন্ন পয়েন্টের নদী, পাহাড় দিয়ে নানা কৌশলে চোরাই পথে প্রবেশ করছে ভারতীয় নাছির বিড়ি, পাতার বিড়ি, টাটা গাড়ির পার্টস, টায়ার, মোটরসাইকেল, ভারতীয় বিড়ি, নিম্নমানের চা-পাতা, হললিক্স, ঔষধ, কসমেটিক্স, সুপারী, ইয়াবা ও বিভিন্ন ব্রান্ডের মদসহ ভারতীয় গরু। আর বাংলাদেশ থেকে মটরশুটি, মশুর ডাল, রসুন, স্বর্ণের বার প্রভৃতির পাশাপাশি বিলুপ্ত প্রজাতির সুন্ধি কাছিম (কচ্ছপ) ভারতে পাচার হচ্ছে। এ তথ্য জানান সীমান্ত এলাকার একাধিক বাসিন্দা।






© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo