বুধবার, ০৬ Jul ২০২২, ১০:৫৫ অপরাহ্ন

অবৈধ বাংলাদেশীদের ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য

অবৈধ বাংলাদেশীদের ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য

sylhetlive24/সিলেট লাইভ


সিলেট লাইভ ডেস্ক

যুক্তরাজ্যে অবস্থানরত অবৈধ অভিবাসীদের নিজ নিজ দেশে ফেরত পাঠাবার প্রক্রিয়া শুরু করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবার ৩০০ অবৈধ অভিবাসীকে ফেরত পাঠানোর মাধ্যমে এ প্রক্রিয়ার আনুষ্ঠানিক সূচনা হবে।

মঙ্গলবার যেসব দেশের অবৈধ অভিবাসীকে ফেরত পাঠানো হবে তার মধ্যে ইরাক, আলবেনিয়া ছাড়াও অনেক বাংলাদেশী নাগরিকও রয়েছেন। দেশটির গণমাধ্যম ডেইলি মেইল’র এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, এসব অভিবাসীকে ফেরত পাঠানোর সব প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। তাদেরকে এখন ইমিগ্রেশন রিমুভাল সেন্টারে রাখা হয়েছে। গত এপ্রিল মাসে যুক্তরাজ্য জুড়ে পরিচালিত বিশেষ অভিযানের মাধ্যমে এসব অবৈধ অভিবাসীকে চিহ্নিত ও আটক করে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্ধারিত চার্টাড ফ্লাইটগুলো মঙ্গলবার বাংলাদেশ, ইরাকের কুর্দিস্তান এবং আলবেনিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাবে বলেও এই প্রতিবেদনে জানানো হয়।

স্থানীয় সময় গত শুক্রবার যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বিদেশি অপরাধীদের ফেরত পাঠানোর ব্যাপারে তারা কোনো ছাড় দেবে না, অবৈধভাবে যুক্তরাজ্যে বসবাসের অধিকার কারও নেই। যুক্তরাজ্যের জনগণও সেটি চায় না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবারের ফ্লাইটের বিশদ বিবরণ জানাতে অস্বীকৃতি জানালেও ডেইলি মেইল বলছে, এই ধাপে বাংলাদেশী, ইরাকি-কুর্দি এবং আলবেনিয়ান নাগরিক রয়েছে।

এর আগে গত মাসে ন্যাশনালিটি অ্যান্ড বর্ডারস আইন পাস হওয়ার পর অবৈধ অভিবাসীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নেয় যুক্তরাজ্য। বলা হচ্ছে- আইনটি পাসের পর একদিনে এটাই সবচেয়ে বড় নির্বাসন প্রক্রিয়া।






© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বস্বত্ব SylhetLive24.Com কর্তৃক সংরক্ষিত ।

Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo